Contact number : Contact : +8801607276228

Location : Location : Khiyarpara, Rayotisadullapur,Shanerhat,Pirgonj,5470,Rangpur, Bangladesh, Ashia/Asia.

How to be a Freelancer in Bangla Articles.

একজন দক্ষ কম্পিউটার এবং ইন্টারনেট কে উৎস করে স্বাধীন পেশাজীবী হওয়া খুব একটা সহজ নয়।স্বাধীন পেশা বলতে বুঝায় মুক্ত পেশা। যে, পেশায় নিজের ইচ্ছে অনুযায়ী কাজ সম্পন্ন করা যায় এবং যাতে কোন বাধা নেই। ইংরেজিতে এই স্বাধীন বা মুক্ত পেশা কে “ফ্রীল্যন্সার” পেশা বলে। এই পেশায় যুক্ত হওয়া হয়তো সহজ, কিন্তু সঠিক শিক্ষা অর্জন করা খুব একটা সহজ বলে আমি মনে করিনা। এই পেশার জন্য সর্বপ্রথম প্রয়োজনঃ

  • কম্পিউটার
  • ইন্টারনেট সংযোগ
  • ধর্য্য
  • লক্ষ্য
  • ওস্তাদ

কম্পিউটারঃ

বর্তমানে বাংলাদেশে অনেক ধরনের কম্পিউটার পাওয়া যায়। কম্পিউটার এর মধ্যে হচ্চে ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ কম্পিউটার, পামটপ কম্পিউটার। একটি উন্নতমানের ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ কম্পিউটার প্রয়োজন হবে স্বাধীন পেশার সাথে যুক্ত হওয়ার জন্য।

ইন্টারনেট সংযোগঃ

এই পেশায় যুক্ত হওয়ার জন্য ইন্টারনেট সংযোগ থাকা বাধ্যতামূলক। ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ, অথবা ওয়াইফাই ইন্টারনেট সংযোগ, মডেম এবং সিম এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ কিংবা পামটপ কম্পিউটার বা টাবলেট ফোন বা স্মার্ট ফোনে সিম ব্যবহার করে ইন্টারনেট সংযোগ স্থাপনের সাথে ইউএসবি ক্যাবস বা ডাটা ক্যাবলস এর মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ স্থাপন করা যায়। এই পেশার জন্য এসব উপায়ে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে পারবেন।

ধৈর্য্য

মনে রাখতে হবে যে এই পেশা এমন এক পেশা যা পাওয়ার জন্য ধৈর্য্য থাকা আবশ্যক। ইন্টারনেটে স্বাধীন বা মুক্ত পেশাজীবী হওয়ার জন্য ধৈর্য্য থাকা আবশ্যক। উক্ত পেশা এ যুক্ত হওয়ার জন্য শিক্ষার প্রয়োজনীয়তা আছে। এই শিক্ষা অর্জনের জন্য ধৈর্য রাখতে হবে।

লক্ষ্য

স্বাধীন বা মুক্ত পেশার জন্য  একটি লক্ষ্য স্থির করতে হবে। এই সব লক্ষ্যের মধ্যে হচ্ছে যে, আপনি কোন কোন শিক্ষা অর্জন করবেন বা করতে চান সেই লক্ষ্য স্থির করতে হবে। উদাহরন সরূপ, ওয়েবসাইট ডেভেলপার বা ডিজাইনার, গ্রাফিক্সস ডিজাইন, অনলাইন মার্কেটিং সহ আরো অনেক বিষয় আছে যা আপনি নির্ধারন করে নিতে পারেন। সর্ব প্রথম আপনার উতিৎ হবে যে, যে কোন একটি বিষয় কে নির্বাচন করা। তারপর যখন সেটা সম্পন্ন হবে, তখন আপনি অন্য বিষয় নিয়ে এগোতে পারেন। এছাড়াও সর্বপ্রথম লক্ষ স্থির করা উতিৎ যে, আপনি কোন বিষয়টি বেছে নিবেন। অন্য কারো ইচ্ছেতে উক্ত বিষয় বেছে নেয়ার থেকে নিজেই নির্ধারন করাটাই বুদ্ধিমানের কাজ। তাই লক্ষ্য ঠিক রাখতে হবে।

ওস্তাদ

এই পেশার জন্য একজন ওস্তাদ খুজে পাওয়া খুব একটা সহজ নয়। হঠাৎ কোন কাজে জড়িয়ে পড়ার থেকে একজন ওস্তাদ খুজে বের করার চেষ্টা করুন। একজন ওস্তাদেই পারে আপনাকে আপনার সাফল্য এনে দেয়ার উপায়। স্বাধীন পেশা বা মুক্ত পেশায় অভিজ্ঞ ওস্তাদরা সাধারণত কোন প্রতিষ্ঠানে শিক্ষা প্রদান করতে যায় না।  তাদের খুজে নিতে হয়। ইচ্ছে করলে সেই ওস্তাদ আপনাকে বিনামূল্যে শিক্ষা প্রদান করতে পারে। বিনামুল্যে শিক্ষা অর্জনের সাথে সাথে আপনার ওস্তাদের দেয়া কাজ করতে হবে। এটা হচ্ছে সঠিক ওস্তাদ চেনার উপায়। আপনি যদি একজন সঠিক ওস্তাদ পান, তবে আপনার শিক্ষার পাশা পাশি আপনার ওস্তাদ আপনাকে আপনার কাজ এর জন্য অর্থ বা টাকা দিবে এবং শিক্ষার জন্য টাকা নিবে না। বিনামূল্যে শিক্ষা গ্রহন করলে আপনার উতিৎ হবে যে, যখন আপনি নিজে নিজেকে স্বাধীন পেশাজীবী মনে করবেন তখন আপনার ওস্তাদের অনুমুতি নিয়ে সেই কাজ শুরু করার অনুমতি নিবেন। তিনি যদি অনুমতি দেয়, তবে আপনি সেটা শুরু করবেন এবং তার পুর্বে নয়। আপনি যদি আপনার ওস্তাদের বিরুদ্ধে গিয়ে অন্যকোথাও যুক্ত হতে চান, তবে আপনার বিপদ হওয়াটাই স্বাভাবিক। যদি ওস্তাদ এর সন্ধান পেয়ে থাকেন এবং এই জাতীয় ভুল করে থাকেন, তবে আপনার উচিৎ আপনার ওস্তাদের কাছে ক্ষমা চাওয়া এবং আবার উক্ত পেশা এর জন্য শিক্ষা এবং যুক্ত হওয়ার অনুমতি চাওয়া। তাই, সন্ধান করুন একজন সঠিক ওস্তাদের।

 

ধন্যবাদ,

মোহাম্মাদ আশাদুজ্জামান শুভ

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

0
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop